Friday , October 30 2020
তসলিমা নাসরিন

যার শত্রু নেই, সে কেমন লেখক? : তসলিমা নাসরিন

নতুন সূর্য ডেস্ক: তসলিমা নাসরিন বলেন বড় কিছু বাঙালি লেখক সম্পর্কে খুব গর্ব করে বলা হয় তাঁদের কোনও শত্রু নেই। শুনে আঁতকে উঠি আমি। শত্রু নেই, তাহলে কেমন লেখক তাঁরা, কী লেখেন যে শত্রু তৈরি হয়নি? তাঁরা এমন লেখা লেখেন, যে লেখা পড়ে সবাই খুশি থাকে। বামপন্থী ডানপন্থী কট্টরপন্থী নরমপন্থী সকলেই খুশি, ধনী গরিব নারীবিদ্বেষী নারীবাদী সকলেই খুশি, কেউ লেখার কোনও বিষয়ে আপত্তি করে না, মন খারাপ করে না, রুখে ওঠে না। কারণ আপত্তি করার, মন খারাপ করার বা রুখে ওঠার কিছু থাকে না তাঁদের লেখায়। 

আমার ভয় হয় এমন লেখকের নাম শুনলেই। এই লেখকেরা এক নষ্ট সমাজে বাস করছেন, কিন্তু নষ্ট সমাজের নিন্দে করেননা, করলে নষ্ট সমাজের হর্তাকর্তারা তাঁকে পছন্দ করবেন না তাই। এই লেখকেরা  বৈষম্যের মধ্যে বাস করেন, কিন্তু বৈষম্যের প্রতিবাদ করেন না, প্রতিবাদ করলে শত্রু তৈরি হবে, বৈষম্যে বিশ্বাস করা মানুষ তাঁকে ঘৃণা করবে এই ভয়ে।

এই লেখকেরা বিস্তর জাতীয় পুরস্কার পান, বড় বড় সাহিত্য সভায় সভাপতিত্ব করেন, পুরু পুরু ফুলের মালা পরেন গলায়, উদবোধনের ফিতে কাটেন, প্রকাশকেরা এই লেখকদের রচনাবলী প্রকাশ করেন। এই লেখকেরা নিষিদ্ধ হন না, বরং বিক্রি হন ভালো।

Check Also

শ্রীলঙ্কার যুগল ছবি বাংলাদেশে ভাইরাল

যে কারণে শ্রীলঙ্কার যুগল ছবি বাংলাদেশে ভাইরাল

অনলাইন ডেস্ক: যুগল ছবিগুলো শ্রীলঙ্কার। কিন্তু বাংলাদেশের সোশ্যাল প্ল্যাটফর্মে রবিবার সকাল থেকেই ছবিগুলো ভাইরাল হয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *