Friday , October 30 2020
সাকিবের ফেরার লড়াই শুরু

সাকিবের ফেরার লড়াই শুরু

যুক্তরাষ্ট্রে সাড়ে পাঁচ মাস কাটিয়ে বুধবার ভোররাতে দেশে ফিরেছেন সাকিব আল হাসান। দেশে আসার আগেই এক দফা করোনাভাইরাস পরীক্ষায় ‘নেগেটিভ’ ফল পেয়েছেন। দেশে ফেরার পরদিন পরীক্ষা করিয়েছেন আরেকদফা। শুক্রবার জানতে পারেন করোনা পরীক্ষার ফল ‘নেগেটিভ’।

এরপর আর বসে থাকেননি সাকিব। করোনা নেগেটিভ শুনে শুক্রবারই রওয়ানা করেন সাভারে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) উদ্দেশে। আগে থেকেই বলা ছিল সাকিব দেশে ফিরে অনুশীলন করবেন শৈশবের দুই কোচ সালাহউদ্দিন ও নাজমুল আবেদীন ফাহিমের তত্ত্বাবধানে।

আইসিসির নিয়ম অনুযায়ী, নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগে বিসিবির কোনো ধরনের সুযোগ-সুবিধা ব্যবহার করতে পারবেন না সাকিব। দেশের সবসময়ের সেরা ক্রিকেটার বলে বিবেচিত এই অলরাউন্ডার তাই বেছে নিয়েছেন তার বেড়ে ওঠার প্রতিষ্ঠান বিকেএসপিকে। এখানেই নিবিড়ভাবে অনুশীলন চালিয়ে যাবেন তিনি। তবে এই সময়ে বিকেএসপির কোনো ছাত্র-ক্রিকেটারের সঙ্গে তার যোগাযোগ থাকবে না।

স্কিল ট্রেনিংয়ে ৩৩ বছর বয়সী এই অলরাউন্ডারকে সহায়তা করবেন তার ঘনিষ্ঠ দুই কোচ নাজমুল আবেদীন ফাহিম ও মোহাম্মদ সালাউদ্দিন। দীর্ঘদিন বিসিবিতে কাজ করার পর নাজমুল আবেদীন এখন বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা। সাকিবের বরাবরের ‘মেন্টর’ ও দেশের সেরা কোচদের একজন সালাউদ্দিন থাকেন বিকেএসপি ক্যাম্পাসেই। ঘরোয়া ক্রিকেট নেই বলে আপাতত ব্যস্ততাও নেই তার। এই দুজনের তত্ত্বাবধানে চলবে সাকিবের স্কিল ঝালাই পর্ব।

সাকিবের ফেরার লড়াই শুরু

সাকিব আজ শনিবার সকাল থেকেই শুরু করে দিয়েছেন ফিটনেস ট্রেনিং। এ নিয়ে বিকেএসপির জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আশরাফউজ্জামান গণমাধ্যমকে বলেন, ‘শনিবার বিকেএসপিতে আসার কথা ছিল সাকিবের। তবে সে গতকাল দুপুরেই চলে আসে। ও এখানে মধুমতী ভিআইপি রেস্ট হাউজে উঠেছে। আগামী দুই মাস এখানেই থাকবে। কোচ সালাহউদ্দিন ও নাজমুল আবেদীন ফাহিম স্যার তার অনুশীলনের দিকনির্দেশনা দেবেন।’

মোহাম্মদ আশরাফউজ্জামান আরও বলেন, ‘আজ সকাল থেকে সাকিব অনুশীলন শুরু করেছে। সকাল ৭টা থেকে ৮টা পর্যন্ত রানিং ও জিম করেছে। যতদূর জানি প্রথম এক সপ্তাহ তার ফিটনেস অনুশীলন চলবে। এরপর স্কিল (ব্যাটিং, বোলিং)।’

২৪ অক্টোবর থেকে শুরু হতে পারে শ্রীলঙ্কায় বাংলাদেশের  তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। এদিকে সাকিবের এক বছরের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে অক্টোবরের ২৮ তারিখ।

সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ৩১ অক্টোবর। এই ম্যাচে সাকিবকে খেলানোর পরিকল্পনা রয়েছে। এ কারণেই আলাদা করে তাকেও নেওয়া হবে শ্রীলঙ্কায়।

যদিও জুয়াড়িদের অনৈতিক প্রস্তাব লুকিয়ে বেশ কিছুদিন তিনি ক্রিকেটের বাইরে। ১১ মাস আগে সর্বশেষ দেখা গেছে আন্তর্জাতিক ক্রিকেটে। তবুও টাইগারদের জার্সিতে সাকিবের ওপরেই সব থেকে বড় আস্থা ক্রিকেট বোর্ড ও সমর্থকদের।

Check Also

বাংলাদেশে বিনিয়োগ করবেন বলেই বার্সা ছাড়ছেন মেসি

বাংলাদেশে বিনিয়োগ করবেন বলেই বার্সা ছাড়ছেন মেসি

বার্সাভক্তদের জন্য দুঃসংবাদ। গতকাল বুধবার লিওনেল মেসির বাবা ও এজেন্ট হোর্হে মেসির সঙ্গে বার্সেলোনা সভাপতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *