Tuesday , February 23 2021
মুখ গহ্বর ক্যান্সার

মুখ গহ্বর ক্যান্সার নিয়ে কিছু কথা – ডা. হ্যাপি হক

উন্নত দেশে অধিকাংশ মানুষের শরীরে যত ক্যান্সার হয়ে থাকে তার মধ্যে ৩%- ৫% মুখ গহ্বর ক্যানসার । কিন্তু আমাদের দেশে মুখ গহ্বর ক্যান্সারের প্রবনতা অনেক বেশি যা ২৫%-২৮% হয়ে থাকে! স্বাভাবিক ভাবেই প্রশ্ন আসে , কেন ? কারন সমুহ আলাচনা করার চেষ্টা করছি :-

মুখ গহ্বর ক্যান্সারে আক্রান্ত বেশিরভাগ লোক ধুমপান ( smoking) করেন।এই ক্যান্সার হওয়ার ঝুঁকি নির্ভর করে দিনে তারা কতটা এবং কতক্ষণ ধূমপান করেছিলেন বা করছেন।

• চিবিয়ে খাওয়া তামাকজাত দব্য -যেমন সাধাপাতা , জর্দ্দা ,গুল,খৈলি ইত্যাদি এমন কি যারা পানের সাথে যে চুন ও সুপারি মিলিয়ে খেয়ে থাকেন সেটাও মুখ গহবরের ক্যান্সারের জন্য দায়ী।

• ধারাল বা তীক্ষ্ণ দাঁত (sharp teeth)- গালে (check) বা জিবে (tongue) দীর্ঘ দিন ধরে আঘাতে যে খাঁ( ulcer) তৈরি হয় সেখান থেকেও ক্যানসার শুরু হতে পারে।

• মদ বা অ্যালকোহল পান করার ফলে মুখ গহ্বরের ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়ে।

এই ক্যান্সারের ঝুঁকি বেশি যারা একসংগে ধূমপায়ী , তামাক চিবিয়ে খায় এবং মদ্যপানকারী। ১০০ গুণ বেশি হতে পারে কিছু সমীক্ষা অনুসারে।

• এইচপিভি (HPV) এক ধরণের ভাইরাস ( virus)। নির্দিষ্ট ধরণের এইচপিভির (HPV) সংক্রমণে লিঙ্গ, জরায়ু, যোনি এবং মলদ্বারে ক্যান্সার হতে পারে। এই ভাইরাস মুখ গহ্বরের ক্যানসারও করতে পারে ।

• পুরুষদের মহিলাদের তুলনায় মুখ গহ্বর ক্যান্সার দ্বিগুণ। এর কারণ পুরুষরা তামাক এবং অ্যালকোহল ব্যবহার করার পরবনতা বেশি।

• মুখ গহ্বরের ক্যান্সারগুলি সাধারণত বিকাশ হতে অনেক বছর সময় নিয়ে থাকে। এই ক্যান্সারে আক্রান্ত বেশিরভাগ রোগী ৫৫ বছরেরও বেশি।

• বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে ফলমূল এবং শাকসব্জীগুলি নিয়মিত না খেলে মুখ গহ্বর ক্যান্সারের ঝুঁকি বারে।

• যাদের দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে তাদের মধ্যে মুখ গহ্বরের ক্যান্সারগুলি বেশি দেখা যায়।

মুখ গহ্বর ক্যান্সারের লক্ষণ সমূহ:- মুখের মধ্যে ঘা যা নিরাময় হচ্ছে না (সর্বাধিক সাধারণ লক্ষণ) মুখের মধ্যে ব্যথা (খুব সাধারণ) গালে,জিবে, দাঁতের মারি অথবা মুখের ভিতর যেকোন জায়গায চাকা অনুভব করা মাড়ি ,জিহ্বা, বা মুখের আস্তরণের উপর একটি সাদা বা লাল প্যাচ পরা চিবানো বা গিলতে সমস্যা চোয়াল বা জিহ্বা সরাতে সমস্যা জিহ্বা বা মুখের অন্যান্য ক্ষেত্রের অসাড়তা চোয়ালের ফোলা ভাব দাঁত শিথিল হওয়া বা দাঁত ও চোয়ালের চারপাশে ব্যথা ঘাড়ে কোন চাকা অনুভব করা ওজন কমে যাওয়া মুখে দুর্গন্ধ পাওয়া !! এসব গুলোই ক্যান্সারের লক্ষন সমূহ হতে পারে ! আমরা সকলে এই সমস্ত লক্ষন গুলোর দিক বিশেষ ভাবে নজর করি ! ধন্যবাদ !

লেখকঃ

ডা. হ্যাপি হক
ক্যান্সার বিশেজ্ঞ
এমবিবিএস, এম-ফিল
কনসালটেন্ট
ল্যাব এইড লিমিটেড
ধানমন্ডি, ঢাকা।

সাবেক বিভাগীয় প্রধান ও
এ্যাসোসিয়েট প্রফেসর

অনকলোজী বিভাগ
হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।

সাবেক কনসালটেন্ট
আহসানিয়াহ মিশন ক্যান্সার হাসপাতাল, মিরপুর।

Check Also

করোনাভাইরাস টিকাতেই কি মুক্তি মিলবে

করোনাভাইরাস : টিকাতেই কি মুক্তি মিলবে?

ঢাকার একটি হাসপাতালে নার্স হিসেবে কর্মরত আছেন আফরিন আখতার। প্রতিদিনই পিপিই, মাস্ক, ফেইস শিল্ড নিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *