Thursday , October 29 2020
শিক্ষানীতিতে ‘ই-লার্নিং’গুরুত্ব পাবে: শিক্ষামন্ত্রী

শিক্ষানীতিতে ‘ই-লার্নিং’গুরুত্ব পাবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন জাতীয় শিক্ষানীতি যুগোপযোগী ও সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষানীতিতে ই-লার্নিং কে আরও বেশি গুরুত্ব দেওয়া হবে।

আজ শনিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘ই-লার্নিং’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, কোভিড-১৯ একটি বৈশ্বিক সংকট, যেটি দেশের শিক্ষা ব্যবস্থাকেও সংকটে ফেলেছে। প্রতিটি সংকটই সম্ভাবনার নতুন দিক উন্মোচন করে। শিক্ষা ব্যবস্থায় ‘ই-লার্নিং’ কার্যক্রম ব্যবহার বাড়ানোর জন্য নতুন একটি দিগন্ত উন্মোচিত করেছে। সামনের দিনগুলোতে ক্লাসরুমে সরাসরি শিক্ষাদান কার্যক্রম পরিচালনার পাশাপাশি অনলাইনের মাধ্যমে ‘ই-লার্নিং’ কার্যক্রম চালু রাখতে হবে।

স্বাগত বক্তব্যে ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ বলেন, ইউনেসকোর হিসাব অনুযায়ী কোভিড-১৯ মহামারির কারণে সারা বিশ্বে ১ দশমিক ৩৭ বিলিয়ন শিক্ষার্থীর স্বাভাবিক শিক্ষাকার্যক্রম ব্যাহত হয়েছে। ‘নিউ নরমাল’ পরিস্থিতিতে ই-লার্নিং নতুন সম্ভাবনা নিয়ে আবির্ভূত হয়েছে।

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাজ্যের ‘ইউনিভার্সিটি অব সারে’এর সহ-উপাচার্য অধ্যাপক ওসামা খান। তিনি বলেন, ই-লার্নিং এর ক্ষেত্রে সেবা প্রদানের জন্য ইন্টারনেটের পাশাপাশি রেডিও, টেলিভিশন, মোবাইল ও পোস্টাল সার্ভিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। পাঠ্যসূচির গুণগত মান নিশ্চিত করা এবং এ ধরনের শিক্ষাকার্যক্রমে শিক্ষক ও শিক্ষার্থীর কার্যকর মিথস্ক্রিয়া জরুরি। কি শেখানো হবে এবং কীভাবে শেখানো হবে সেটা যথাযথভাবে নির্ধারণ করা গেলে তা যথার্থ হবে।

ওয়েবিনারে আলোচক হিসেবে ছিলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-উর রশিদ, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য কারম্যান জেড লামাংনা, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. মুরাদ হোসেন মোল্লা, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক খাজা ইফতেখার উদ্দিন আহমদ, নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ফিন্যান্স বিভাগের অধ্যাপক মোহাম্মদ ইশতিয়াক আজিম প্রমুখ।

Check Also

স্কুল-কলেজ খোলার মতো অবস্থা আসেনি

স্কুল-কলেজ খোলার মতো অবস্থা আসেনি

করোনাভাইরাসের কারণে স্কুল-কলেজ খোলার মতো অবস্থা এসেছে বলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের কাছে মনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *