Friday , October 30 2020
গরু ছাড়াই ২০ বছর তেলের ঘানি টানছেন

গরু ছাড়াই ২০ বছর তেলের ঘানি টানছেন ৭০ বছরের বৃদ্ধ

ডিমলা, নীলফামারী প্রতিনিধিঃ অভাবের সংসার। ভিক্ষা বৃদ্ধি বেঁছে না নিয়ে; বেছে নিয়েছে গরু ছাড়াই তেলের ঘানি টানার কাজ। এতে যা উপার্জন হয় তা দিয়ে কোন মতেই চলে তার সংসার। এভাবে বেশ কিছু অতীত অধ্যায়ের সমাপ্তি হলেও সমাপ্তি হয়নি ৭০ বছরে পা রাখা বয়সে তেলের ঘানি টানার কাজ। সেটাও আবার গরু ছাড়াই। এমন বাস্তবতার অবতারণ হয়েছে নীলফামারী ডিমলা উপজেলা ৭নং খালিশা চাপানী ইউনিয়নে সরকার পাড়া গ্রামের মৃত নছাই মামুদের ছেলে সইমুদ্দিনের জীবনে।

জানা গেছে ব্যাক্তি জীবনে তিনি, ৩ ছেলে ও ৩ মেয়ের বাবা। ছেলেরা যে যার সংসার নিয়ে টানা পোড়া, ৩ মেয়ের মধ্যে ২ মেয়ের বিয়ে দিয়েছেন। বর্তমানে ছোট মেয়ে নিলুফা আক্তার সে জলঢাকা সরকারী ডিগ্রী কলেজে ডিগ্রী ২য় বর্ষে অধ্যায়নরত। বিবাহিতা বড় মেয়ে সড়ক দূর্ঘটনায় মারা গেলে এতিম নাতি মনির হোসেন (১২), স্ত্রী নুর নাহার (৫৫) সহ ৪ সদস্যের সংসার তাঁর।

গরু ছাড়াই তৈলের ঘানি টানার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, দীর্ঘ ৩৫ বছর যাবত সরিষার তৈলের ব্যবসা করে আসছি। ব্যবসার শুরুতে ১টি গরু ছিলো। সেই টানতো তৈলের ঘানি। ১৫ বছরের মাথায় গরুটি মারা যায়; সে থেকে গরু কেনার সামর্থ না থাকায় নিজেই ঘানি টানছি। ভোর ৩ টায় ৫ কেজি সরিষা ঘানিতে দিলে সকাল ১১টার দিকে তৈল মাড়াই শেষ হয়। এতে আমি যখন ক্লান্ত হয়ে পড়ি তখন আমার স্ত্রী হাল ধরে। সরকার, সেচ্ছাসেবী সংগঠন ও সমাজের কোন বিত্তবান ব্যাক্তি যদি সাহার্য্যরে হাত বাড়িয়ে দেয় তাহলে আমি খুবেই উপকৃত হব।

Check Also

ধর্ষণের বিরুদ্ধে সচেতনতা তৈরি করতে হবে

ধর্ষণের বিরুদ্ধে সচেতনতা তৈরি করতে হবে : ডিএমপি কমিশনার

অনলাইন ডেস্ক: ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, নারী নির্যাতন ও ধর্ষণের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *