Friday , August 27 2021

রাশিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে

নিউজ ডেস্ক: পরমাণু শক্তিচালিত স্তুস্কাইফল নামক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। বিতর্কিত এই অস্ত্র মার্কিন প্রতিরক্ষা ব্যবস্থাকে পরাস্ত করার জন্য তৈরি করা হয়েছে বলে জানিয়েছে সিএনএন।

সিএনএন দাবি করছে তাদের কাছে স্কাইফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে কৃত্রিম উপগ্রহের ছবি এসেছে। ১৬ আগস্ট এ ছবি তুলেছে ক্যাপেলা স্পেস নামের একটি প্রতিষ্ঠান। ওই ছবিতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতির বিষয়টির আলামত রয়েছে।মার্কিন কর্মকর্তারা রাশিয়ার আরেকটি উন্নত বুরেভেস্টনিক নামের ক্ষেপণাস্ত্রের পরীক্ষার বিষয়েও জেনেছেন।

মার্কিন গোয়েন্দা ও পেন্টাগন বা রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি। যুক্তরাষ্ট্রের মিডলবারি ইনস্টিটিউটের অস্ত্র বিশেষজ্ঞ জেফরি লুইস সিএনএনকে বলেন, এ ক্ষেপণাস্ত্রের ঝুঁকি বিবেচনায় অনেক গবেষক একে ‘উড়ন্ত চেরনোবিল’ বলে মন্তব্য করছেন।

যুক্তরাষ্ট্র ও ন্যাটোর মোকাবিলায় রাশিয়া তার কৌশলগত পারমাণবিক অস্ত্র, ডেলিভারি সিস্টেম আধুনিকায়ন করছে এবং বড় সামরিক শক্তি হিসেবে দাবি জোরদার করছে। এদিকে যুক্তরাষ্ট্র তাদের আরেকটি পারমাণবিক অস্ত্রাগার উন্নত করার পরিকল্পনা করায় পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতার আশঙ্কা তৈরি হয়েছে বলে জানিয়েছে সিএনএন।

Check Also

কাবুলে নতুন গভর্নর নিয়োগ দিয়েছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক:আফগানিস্তান দখলের পর রাজধানী কাবুলে নতুন গভর্নর নিয়োগ দিয়েছে তালেবান বাহিনী। কাতারে থাকা তালেবানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *