Friday , April 9 2021

নারী উন্নয়নে অংকুর ফাউন্ডেশন


হাবিব শেখ,স্টাফ রিপোর্টারঃ তৃণমূল পর্যায়ে নারীদের স্বাবলম্বী করনের লক্ষ্যে যুব সমাজের উদ্যোগে এবং অংকুর ফাউন্ডেশন এর অর্থায়নে উত্তরবঙ্গ ছাড়াও দেশের বিভিন্ন স্থানে করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে ”ফ্রি সেলাই ট্রেনিং কর্মসূচি’ পরিচালনা করে।

তারই অংশ হিসেবে যশোর, নীলফামারী ছাড়াও দেশের বিভিন্ন জেলায় প্রায় দীর্ঘ ২ মাস ব্যাপি ”ফ্রি সেলাই প্রশিক্ষণ কর্মসূচি’  হাতে নেয়।  প্রশিক্ষণ চলাকালে প্রশিক্ষণার্থীদের অংকুর ফাউন্ডেশন এর অর্থায়নে সব ধরণের প্রয়োজনীয় উপকরণ  বিনামূল্যে সরবরাহ করা হয়। পাশাপাশি যারা তুলনামূলকভাবে দূর্বল তাদের জন্য আলাদা প্রশিক্ষণের ব্যবস্থা রাখা হয়।

নীলফামারী’র ডিমলা উপজেলায় অবস্থিত জটুয়াখাতা সরকারি প্রাথমিক বিদ্যালয় সেন্টার’  থেকে সেলাই প্রশিক্ষণ সম্পন্ন করা মোছাঃ ইয়াছমিন আক্তার(৩৫) নতুন সূর্যকে বলেন, “আমরা পারিবারিকভাবে খুব দরিদ্র ছিলাম ফলে আমাদের খুব কষ্ট করে সংসার চালাতে হতো। আমার স্বামীর পাশাপাশি আমিও বিভিন্ন জায়গায় কাজের সন্ধানে বেরিয়ে যেতাম। এই করোনাকালীন সময়ে হঠাৎ শুনতে পেলাম আমাদের এলাকার কিছু বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্ররা মিলে ফ্রি সেলাই ট্রেনিংয়ের ব্যাবস্থা করেছে। আমি তাদের সাথে যোগাযোগ করলে তারা আমাকে সেখানে ভর্তি করায় এবং সবার সার্বিক সহযোগিতায় খুব স্বল্প সময়ের মধ্যে আমি প্রায় ৩০ রকমের সেলাই কাজ শিখে ফেলি।এখন আমি নিজের জামাকাপড় তৈরির পাশাপাশি অন্যের জামা কাপড় তৈরি করে বাড়তি আয় করতে পাচ্ছি। ফলে আমার সংসারে স্বচছলতা ফিরে এসেছে এবং আমি আমার সন্তান সন্ততি নিয়ে খুব সুখে আছি।”

উল্লেখ্য যে, নারীদের স্বাবলম্বী করার লক্ষ্যে অংকুর ফাউন্ডেশন এর উদ্যোগে ”ফ্রি সেলাই প্রশিক্ষণের পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে হত দরিদ্র মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ করে। অংকুরের এই মেগা প্রজেক্ট বাস্তবায়নে  ফলে দেশের বিভিন্ন উচ্চ মহল ছাড়াও সাধারণ মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।

Check Also

দেশে একদিনে করোনায় মৃত্যু ৬৬, শনাক্তের হারেও সর্বোচ্চ রেকর্ড

আহসান হাবীব, স্টাফ রিপোর্টারঃ মৃত্যু ও শনাক্ত দুদিকেই আবারও নতুন রেকর্ড গড়ল দেশ। সরকারি তথ্যমতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *