Wednesday , October 13 2021

ডিমলায় স্কুল মাঠ দখল করে হালচাষ

নিজস্ব সংবাদদাতা:নীলফামারীর ডিমলা উপজেলার খালিশা চাপানি ইউনিয়নের (ছোটখাতা মৌজায়) ছোটখাতা ২নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠের ৫০ শতাংশ জমি দখল চাষাবাদের জন্য হালচাষ করা হয়েছে।

জানা গেছে,ওই বিদ্যালয়ের খেলার মাঠটি দখল করে অত্র প্রতিষ্ঠানের দাতা সদস্যর ভাই আজগার আলী ও আরেক দাতা সদস্যর ছেলে তাইজুদ্দিন। তারা উভয়েই ট্রাক্টর দিয়ে চাষাবাদ করে স্কুলটির মাঠ দখল করে।

প্রতিষ্ঠানটির খেলার মাঠের বর্তমান চিত্র দেখে ক্ষোভে ফুঁসে উঠেছে গ্রামবাসী-কোমলমতি শিক্ষার্থী ও অভিভাবকরা। জোরপূর্বক শিক্ষার্থীদের খেলাধুলা বন্ধ করে এমন কাজ করায় অভিযুক্ত দুইজনের বিচার দাবি করেছেন শিক্ষার্থীসহ স্থানীয়রা।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গোলাম মোস্তফা (হিট্টু) জানান, ছোটখাতা মৌজার দাতা মৌলভী মোহাম্মদ আলী ও আবুল হোসেন উভয়ের পিতা ভুল্ল মামুদ, ১৮০৯ দাগে ১৯ মধ্যে ০৮ শতক, ১৮০৬ দাগে ৫৪ মধ্যে ১১ শতক, ১৭৩৬ দাগে ১৪ মধ্যে ১০ শতক, ১৮১০ দাগে ০৬ মধ্যে ০৪ শতক দুইজনে সর্বমোট ৩৩ শতক জমি দান করেন।

অপরদিকে,কছির উদ্দিন পিতা মৃত মৌলভী আহাম্মাদ আলী ১৭৩৭ দাগে ১৭ শতক জমিসহ সর্বমোট ৫০ শতক জমি দান করেন ৩ দাতা সদস্য। এর পর থেকেই সম্পূর্ণ জমি ব্যবহার করে আসছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

এলাকাবাসী ও অভিভাবক সদস্যদের সূত্রে জানা গেছে, স্কুলে জমি দাতার ভাই আজগর আলীর ছেলে আনিসুর রহমানকে সরকারি বিধি অনুসারে ২০১৭ সালে অত্র স্কুলে নৈশপ্রহরী হিসেবে নিয়োগ দেওয়া হয়। পরবর্তীকালে ২০১৮ সালে আনিসুর রহমানের বিরুদ্ধে তার প্রথম স্ত্রী নীলফামারী শিশু ও নারী নির্যাতন আদালতে মামলা দায়ের করেন। মামলাজনিত জটিলতায় সরকারি বিধি অনুসারে আনিসুর রহমানকে চাকরীচ্যুত করে যথাযথ কর্তৃপক্ষ।

তারা জানায়,আনিসুর রহমানের পুরো পরিবার শিক্ষকসহ প্রতিষ্ঠানটি উপর ক্ষিপ্ত হন। আর এ কারণেই বিভিন্ন সময়ে শিক্ষকসহ প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নামে-বেনামে একাধিক জায়গায় বিভিন্ন দরখাস্ত দাখিল করেন।হঠাৎ করে গত সোমবার (২৭শে সেপ্টেম্বর) সকালে ট্রাক্টর দিয়ে স্কুল ভবনের খেলার মাঠটি সম্পূর্ণ চাষাবাদ করেন এবং ফসল ফলানোর জন্য তৈরি করেন।

এ বিষয়ে স্কুলের প্রধান শিক্ষক নবাব আলী জানান, ‘যেহেতু প্রতিষ্ঠানটি সরকারি এটি কারো ব্যক্তিগত সম্পত্তি নয়। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।’

উপজেলা শিক্ষা অফিসার স্বপন কুমার দাস জানান,’ঘটনাটি শুনেছি।স্কুলের জমি যারা হালচাষ করেছেন তারা ঠিক করেননি। দ্রুত আইনগত প্রদক্ষেপ নেওয়া হবে।’

Check Also

নীলফামারীতে ১২ সেপ্টেম্বর খুলছে মউশিক কেন্দ্র, মানতে হবে শর্ত !

ফাইল ছবিঃ ২০১৯ নিজস্ব প্রতিবেদকঃ চার শর্ত মেনে আগামী ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজের সঙ্গেই মসজিদভিত্তিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *